অ্যানটাইটেলড


অ্যানটাইটেলড


           সূত্র ছোট্ট একটা কথা। সেই কথা নিয়ে এত কিছু হয়ে যাবে আমি ভাবতেই পারিনি। স্বীকার করছি ভুল আমারই ছিল। কিন্তু তোমার কি কোনই ভুল ছিল না? তারপরেও তো আমিই আগে তোমার কাছে ক্ষমা চেয়েছি। আর তুমি?
তুমি তো সেদিন আমাকে ক্ষমা করনি। তবে আজ কেন সাত ঘাটের পোড়া- মরা খেয়ে আমার কাছে এসেছ ভালবাসার দাবি নিয়ে?আমি এতোটা নির্লজ্জ নই যে, সেদিনের সে কথা ভুলে যাব। ভুলে যাব এই ছয়টি বছর যে বেদনার পাহাড় নিয়ে বেচে আছি তার কথা।
আমিই ভুলে গেছি ক্ষমা কি জিনিস? ভুলে গেছি ভালোবাসা কাকে বলে? ভালবাসার সংজ্ঞা এই ছয়টি বছরে স্মৃতির এক একটি আঘাতে, হৃদয়ের লোনা বরষায় মুছে গেছে, ক্ষত-বিক্ষত হয়ে গেছে সব।
কষ্টের জলোচ্ছ্বাসে ভেসে গেছে, ব্যাথার টর্নেডো উরিয়ে নিয়েছে আমার ভালবাসা। আমি আজ তুমি হীনা বেশ ভালো আছি । আরও ভালো থাকতে চাই।
সেদিন- সেদিনের ছোট্ট কথা আমাকে পিছিয়ে দিয়েছে ছয়শত বছর। আজ তাই তুমি ছারাই আমি বেশ ভালো আছি। ভালো থাকতে চাই।
তোমার নাটকীয় চিঠি পেয়েছি। এস এম এস, ই-মেইল, আর ইন্টারনেট এর জুগে চিঠি তো আমবস্যার চাঁদ। ডাক পিয়নের ডাকে বাইরে বের হতেই নীল খামে তোমার চিঠি আমাকে শুধু অবাকই করেনি বরং হতবম্ভ করেছে। কিন্তু নীল খামের ভেতর যে আরও একটা চমক ছিল সেটা আমি আশা করিনি।  ভেবেছিলাম, সুখে আছো আর সেই সুখের লটারির জ্যাকপটের কথাটা আমাকে জানাতেই তোমার এই অনাকাঙ্ক্ষিত পত্র। কিন্তু একি! চিঠির প্রতিটি লাইনে তোমার চোখের লোনা জলের স্পর্শ, আমার কাছে ফিরে আসার করুন মিনতি। আমি সত্যি হতবম্ভ হয়েছিলাম।
তুমি লিখেছ ,তুমি সুখি হতে পারনি। কিন্তু কেন? সুখের মায়াজালেই তো আমার মত এক ভবঘুরে, বেকার কে একটি মাত্র কোথায় পরিত্যাগ করেছিলে। আমি তো তোমার যোগ্য নই। তুমিই বলেছিলে, ভালবাসার মানে এই নয় জে,শুধু ভালবাসাতেই দিন চলে যাবে।
সেদিন আমি পেছনে পরে থাকা এক যুবক ছিলাম। “লিপি” আমি আজও কিন্তু সেই পেছনে পরে থাকা ছেলেটিই আছি। অনেক অনেক পেছনে পরে থাকা, প্রায় ছয় শত বছর পেছনে। আমার কাছে ভালবাসা নামে যে জিনিসটা ছিল তাও আজ স্মৃতির আস্তাকুরে ধুকে ধুকে মরছে। তবে আবার কেন আসতে চাও আমার কাছে??

আরেকটা প্যারাতে তোমার শরীরের পারফিউমের গন্ধ পেলাম। হয়তো ভুল করে কোন এক সময় নিজের অজান্তে চিঠিটা বুকে জরিয়ে ধরেছিলে।ব্লাকের পারফিউম এখনো ব্যাবহার কর তুমি? যে গন্ধ একসময় আমাকে মাতাল করতো?
যাহ্‌, এসব কি লিখছি আমি! এসব তো লেখার কথা ছিল না। ভুল হয়ে গেছে, ক্ষমা করে দিও। দ্বিতীয়বার পুনরায় লেখার ভয়ে লাইন ক’টা কাটলাম না। দয়া করে ঐ ক’টা লাইন বাধ দিয়ে পড়ো, কেমন?
অনেক রাত হয়ে গেছে। বোধ হয় আর কিছুক্ষনের মধ্যে ভোঁর হয়ে যাবে। তাই আর কিছু লিখতে চাই না। শুধু তোমার শেষ প্রশ্নের জবাবটা দিয়েই শেষ করব। তুমি প্রশ্ন করেছ, আমি কাউকে ভালবাসি কি না? বিয়ে করেছি কিনা?
হা হা হা হা হা...............।
তুমি জেনে কষ্ট পেতে পারো। তবে এটাই সত্যি যে, আমি একজনকে ভালোবাসি।যে আমার হৃদয়ের মণিকোঠায় আজীবন রয়ে গেছে। আর বিয়ে? হ্যাঁ, ছয় বছর আগে আমার বিয়ের পাত্রী আমার জীবন থেকে মারা গেছে। তাই দ্বিতীয়বার বিয়ে করার সাহস পাইনি। নিশ্চয়ই তোমার উত্তর তুমি পেয়ে গেছ। তাই আর কোন কথা বাড়াতে চাই না। একটা সিগারেট খেতে খুব ইচ্ছা করছে। রাখলাম, হ্যাঁ? আমি সিগারেট খাব।
ও হ্যাঁ, আরেকটা কথা, আমার ঘরের দরজার কলিংবেলটা নষ্ট হয়ে গেছে। তাই দরজাটা আজ থেকে সবসময় খোলা রেখে দেব।

ইতি তোমার
নীলাকাশ 

No comments:

প্রিয় দেবী (বিরহের চিঠি) ৩

প্রিয় দেবী, অনেকদিন পর তোমায় লিখছি। কতদিন পর! ঠিক ঠাক মনে পড়ছেনা কিছুই। শুধু মনে পড়ে, শত শত চিঠি পাঠিয়েছি বেনামী ঠিকানায় বহুদিন। হয়ত সেসব কখ...