একাকীত্ব


একটা সকালে ঘুম থেকে জেগে উঠে নিজেকে বেচে থাকতে দেখার চেয়ে সৌভাগ্যের আর কিছু হয় না। প্রতিদিন ঘুমানোর আগে যখন ভাবি আগামিকালের রাঙা সকালটা দেখতে পাবো কি না, তখন না চাইলেও এই সুন্দর পৃথিবীর মায়াটা একটু বেশিই লাগে। ইচ্ছে করে মৃত্যুর  ভয়ে ভয়ে  ঘুমানোর চেয়ে বোধ হয় রাত জেগে স্বপ্ন দেখা অনেক ভালো। কিন্তু ধরণীর নিয়মের বাইরেই বা কি করে যাই !
রাতের আকাশ থেকে যখন হঠাৎ হঠাৎ বৃষ্টির কান্না ঝরে তখন আনমনে হৃদয়ের গহীন অরণ্যে রক্তক্ষরণ হয়।  আবার এই ভেবে ভালো লাগে যে  আমি তো তোমাকে ভাবতে পারছি! বেঁচে আছি আমি। তারপর দু'চখের কার্নিশে এক ফোটা বেদনার অশ্রু জমে, ঠোটের কিনারায় এসা লুকিয়ে যায় ।এরপর স্মৃতির অতল সাগরে মন বিনা-অক্সিজেনে সাতরে বেরায়।  হাজার বছর ধরে যে ক্ষত বয়ে বেড়াচ্ছি তা তো নেবানল বা আধুনিক বিজ্ঞানের ক্ষত শুকানোর এলপ্যাথিক বা হোমিও দিয়ে সারানোর জো নেই, তার চেয়ে বরং এই ভালো নয় কি ,সারা রাত তোমাকে নিয়ে ভাবতে থাকি !তারপর আর একটা সকালের আগমনে জীবনের নিত্য ব্যস্ততায় হারিয়ে ফেলি নিজেকে আর একটা রাতের অপেক্ষায়।

No comments:

প্রিয় দেবী (বিরহের চিঠি) ৩

প্রিয় দেবী, অনেকদিন পর তোমায় লিখছি। কতদিন পর! ঠিক ঠাক মনে পড়ছেনা কিছুই। শুধু মনে পড়ে, শত শত চিঠি পাঠিয়েছি বেনামী ঠিকানায় বহুদিন। হয়ত সেসব কখ...